আলিম আল রাজি 'র হ-য-ব-র-ল মার্কা ব্লগ

স্বাস্থ্যসংক্রান্ত কোনো বই পড়ার সময় সাবধান। ছাপার ভুলের কারণে আপনার মৃত্যু হতে পারে। মার্ক টোয়েন, সাহিত্যিক।। আমি সব সময়ই বিখ্যাত ছিলাম, কিন্তু এত দিন সবাই জানত না। লেডি গাগা, আমেরিকান পপশিল্পী।। যদি আপনার পিতা-মাতার কোনো সন্তান না থাকে, তাহলে আপনারও নিঃসন্তান হওয়ার সম্ভাবনা আছে। ডিক ক্যাভেট, সাবেক আমেরিকান টিভি উপস্থাপক।। ঈশ্বর রোগ সারান কিন্তু সম্মানী নেন ডাক্তার। বেঞ্জামিন ফ্রাঙ্কলিন, আমেরিকান রাজনীতিবিদ, লেখক ও বিজ্ঞানী।। প্রলোভনের হাত থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় হলো তার বশবর্তী হওয়া। অস্কার ওয়াইল্ড, অভিনেতা ও সাহিত্যিক।। ভুল করার পরও কেউ হাসার অর্থ হলো, সে ইতিমধ্যে দোষ চাপানোর মতো অন্য কাউকে পেয়ে গেছে। রবার্ট ব্লক, সাহিত্যিক।। আমি অনেক বছর যাবৎ আমার স্ত্রীর সঙ্গে কথা বলিনি। আমি তার বক্তব্যে বাধা দিতে চাই না। রডনি ডেঞ্জারফিল্ড, আমেরিকান কৌতুকাভিনেতা।। একজন পুরুষ বিয়ের আগ পর্যন্ত অসম্পূর্ণ থাকে এবং বিয়ের পর সে শেষ হয়ে যায়। সা সা গাবুর, হাঙ্গেরিয়ান-আমেরিকান অভিনেত্রী।। সবার হৃদয়ে নিজের নামটি লিখুন, মার্বেল পাথরের দেয়ালে নয়। চার্লস স্পার্জান, ব্রিটিশ লেখক।। শুধু দালমা আর জিয়াননিনাই আমার বৈধ সন্তান, বাকিরা সবাই আমার অর্থ ও ভুলের ফসল। ডিয়েগো ম্যারাডোনা, সর্বকালের অন্যতম সেরা ফুটবলার।। কোনো পুরুষ যদি স্ত্রীর জন্য গাড়ির দরজা খুলে দেয়, তাহলে হয় গাড়িটা নতুন অথবা তার নতুন বিয়ে হয়েছে। প্রিন্স ফিলিপ, ব্রিটেনের রাজপুত্র।। আমি শিশুদের ভালোবাসি। কারণ আপনারা জানেন কি না জানি না, আমি নিজেও শিশু ছিলাম একসময়। টম ক্রুজ, হলিউড অভিনেতা।। জীবনের সব কাক্সিত বস্তুই হয় অবৈধ, কিংবা নিষিদ্ধ, কিংবা চর্বিযুক্ত, কিংবা ব্যয়বহুল, নয়তো বা অন্য কারও স্ত্রী। গ্রুশো মাক্স, সাহিত্যিক।। যতক্ষণ আপনি কোনো ছেলেকে অপছন্দ করবেন, সে আপনার জন্য তার সর্বস্ব ত্যাগ করতে প্রস্তুত থাকবে। যখন আপনি তাকে ভালোবাসতে শুরু করবেন, ততণে সে তার আগ্রহ হারিয়ে ফেলবে। বিয়ন্স নোয়েলস, মার্কিন গায়িকা ও অভিনেত্রী।। আমার একটা অ্যালার্ম ঘড়ি আছে। মজার বিষয় হলো, সেটা কোনো আওয়াজ করে না। এটা আলো দেয়। যতই সময় যেতে থাকে, সেটি ততই উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হতে থাকে। একপর্যায়ে আলোর চোটে আমার ঘুম ভেঙে যায়। আমার সেই অ্যালার্ম ঘড়িটার নাম জানালা। জে লেনো, মার্কিন কৌতুক অভিনেতা।। আমাকে একটি গিটার দাও, আমি সেটা বাজাব। আমাকে একটি মঞ্চ দাও, আমি গাইব। আমাকে একটি অডিটরিয়াম দাও, আমি তা পরিপূর্ণ করে দেব। এরিক ক্যাপটন, সংগীতজ্ঞ।। আমার স্বামীর সঙ্গে দেখা হওয়ার আগে আমি কখনো প্রেমে পড়িনি, কয়েকবার পা রেখেছিমাত্র। রিটা রুডনার, মার্কিন কৌতুক অভিনেত্রী ও লেখিকা।। অবিবাহিত পুরুষদের ওপর উচ্চহারে কর বসানো উচিত। তারা কেন অন্যদের চেয়ে সুখে থাকবে? অস্কার ওয়াইল্ড, আইরিশ লেখক ও কবি।। বিয়ে হলো কল্পনার কাছে বুদ্ধির পরাজয়। দ্বিতীয় বিয়ে হলো আশার কাছে অভিজ্ঞতার পরাজয়। স্যামুয়েল জনসন, ব্রিটিশ লেখক।। বিয়ে হলো প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার মতোই প্রাকৃতিক, অযৌক্তিক এবং ভীষণ গুরুত্বপূর্ণ। লিসা হফম্যান, অভিনেতা ডাসটিন হফম্যানের স্ত্রী।। বুকমার্ক কেনার জন্য ডলার খরচ করার দরকার কী? ডলারটাকেই বুকমার্ক হিসেবে ব্যবহার করুন। স্টিভেন স্পিলবার্গ, চলচ্চিত্র পরিচালক।। আমার মনে হয়, যেসব পুরুষের কান ফুটো করা, তারা বিয়ের জন্য ভালোভাবে প্রস্তুত। কারণ, তারা ব্যথা সহ্য করেছে এবং অলংকারও কিনেছে। রিটা রুডনার, আমেরিকান কৌতুকাভিনেত্রী, লেখিকা ও অভিনেত্রী।। ডায়েটের প্রথম সূত্র হলো : খাবারটা যদি তোমার খেতে খুব ভালো লাগে, তাহলে অবশ্যই জিনিসটা তোমার জন্য তিকর হবে। আইজ্যাক আজিমভ, বিজ্ঞান কল্পকাহিনিকার।। আমার জন্মের পর আমি এত অবাক হয়ে গিয়েছিলাম যে পাক্কা দেড় বছর কথাই বলতে পারিনি। গ্রেসি অ্যালেন, মার্কিন কৌতুকাভিনেত্রী।। আমি কোনো দিন বিখ্যাত হতে পারব না। আমি কিচ্ছু করি না। কিছুই না। আগে দাঁত দিয়ে নখ কাটতাম। এখন তা-ও করি না। ডরোথি পার্কার, আমেরিকান রম্যলেখিকা।। আমি কখনোই আমার স্কুলকে আমার শিক্ষার ক্ষেত্রে ব্যাঘাত ঘটাতে দিইনি। মার্ক টোয়েন, সাহিত্যিক।। সত্যবাদিতাই সর্বোত্তম পন্থা, যদি না আপনি একজন অসাধারণ মিথ্যেবাদী হতে পারেন। জেরোম কে জেরোম, ব্রিটিশ লেখক।। আলস্য পুরোপুরিভাবে তখনই উপভোগ করা সম্ভব, যখন হাতে প্রচুর কাজ থাকে। জেরোম কে জেরোম, ব্রিটিশ লেখক।। যখনই টিভিতে পৃথিবীর সব অনাহারি ও দরিদ্র শিশুকে দেখি, কান্না ধরে রাখতে পারি না। মনে হয়, ইশ, আমার ফিগারটাও যদি ওই রকম হতো। মারায়া ক্যারি, সংগীতশিল্পী।। সুষম খাদ্যতালিকার একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো খাদ্য। ফ্র্যান লেবোউইটজ, মার্কিন লেখক।। ধূমপান মৃত্যু ডেকে আনে। যদি আপনার মৃত্যু ঘটে, তাহলে জীবনের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ আপনি হারাবেন। ব্রুক শিল্ডস, অভিনেত্রী।। বক্সিংয়ে এ পর্যন্ত ইনজুরি, মৃত্যু-দুটোই হয়েছে। কোনোটিই তেমন মারাত্মক ছিল না। অ্যালান মিন্টার, বক্সার।। অন্যের শেষকৃত্যানুষ্ঠানে সব সময় যাওয়া উচিত। তা না হলে তারাও আপনার শেষকৃত্যানুষ্ঠানে আসবে না। ইয়োগি বেরা, বেসবল খেলোয়াড়।। এমন কাজ তোমার করার দরকার নেই, যেটা আগামীকাল অন্যের ঘাড়ে এমনিতেই চাপবে। ডেভিড ব্রেন্ট, অভিনেতা।। আমাকে কোনো প্রশ্ন কোরো না, তাহলে আমাকেও কোনো মিথ্যা বলতে হয় না। ওলিভার গোল্ডস্মিথ, আইরিশ লেখক ও কবি।। মডেলরা হলো বেসবল খেলোয়াড়দের মতো। আমরা খুব তাড়াতাড়ি বিপুল অর্থের মালিক হই, কিন্তু বয়স ৩০ হতে না হতেই আবিষ্কার করি যে আমাদের উচ্চশিক্ষা নেই, কোনো কিছু করারই যোগ্যতা নেই। কিন্তু আমরা খুবই বিলাসী জীবনযাপনে অভ্যস্ত। এমন সময় সবচেয়ে বুদ্ধির কাজ হলো কোনো মুভিস্টারকে বিয়ে করে ফেলা। সিন্ডি ক্রাফোর্ড, মডেল।। ফিলাডেলফিয়ার পথঘাট খুবই নিরাপদ। শুধু মানুষই সেগুলোকে অনিরাপদ বানিয়ে রেখেছে। ফ্রাংক রিজো, আমেরিকার ফিলাডেলফিয়ার সাবেক মেয়র।। সব সময় মনে রাখবেন, আপনি অনন্য। ঠিক আর সবার মতো। মার্গারেট মেড, নৃতত্ত্ববিদ।। বিশেষজ্ঞরা বলেন, রাগের মাথায় কখনো বাচ্চাদের মারবেন না। আমার প্রশ্ন হলো, তাহলে কখন মারব? মনে যখন আনন্দ থাকে তখন? রোজেইন বার, লেখক।। টেলিভিশন আমার কাছে খুবই শিক্ষামূলক। বাড়ির সবাই যখন টেলিভিশন দেখে, আমি তখন অন্য ঘরে গিয়ে বই পড়তে শুরু করি। গ্রুশো মার্ক্স, কৌতুকাভিনেতা।। হাল ছেড়ো না। একটা ডাকটিকিটকে দেখো। নিজ গন্তব্যে না পৌঁছানো পর্যন্ত তা একটি খামের সঙ্গেই লেগে থাকে। জশ বিলিংস, লেখক।। কেউ মহৎ হয়েই জন্মায়, কেউ অনেক চেষ্টা করে মহৎ হয়। বাকিরা পাবলিক রিলেশন অফিসারদের ভাড়া করে। ড্যানিয়েল জে বুরর্স্টিন, ইতিহাসবিদ।। বাস্তব ও কল্পকাহিনির মধ্যে পার্থক্য হলো, কল্পকাহিনিকে সব সময় যুক্তিপূর্ণ হতে হয়। টম ক্যান্সি, লেখক।। অস্ট্রেলিয়ার মানুষের অন্যতম প্রিয় শখ হচ্ছে কবিতা না পড়া। ফিলিস ম্যাকগিনলে, লেখক।। চলচ্চিত্রের দৈর্ঘ্য মানুষের ব্লাডারের সহ্যমতার সমানুপাতিক হওয়া উচিত। আলফ্রেড হিচকক, চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক।।



.

সোমবার, ৩০ জুলাই, ২০১২

আমার বন্ধু জামাল এবং আমার লাখপতি হওয়া

মন্তব্যঃ টি মন্তব্যঃ . . 2 টি .

জামাল উদ্দিন খান। হবু ইঞ্জিনিয়ার। আমার খুব কাছের বন্ধু। খুব দ্রুত সে ফুল ইঞ্জিনিয়ার হয়ে বের হতে যাচ্ছে।
আমি যদি কোনোদিন পৃথিবীর শুদ্ধতম কিছু মানুষের তালিকা করি জামাল সে তালিকার একদম প্রথম দিকে থাকবে।
জামাল থাকে ঢাকায়, আমি সিলেট। আমাদের দেখা সাক্ষাৎ হয় কম। যা কথাবার্তা সব ফোনেই হয়। আমি যতোক্ষণ তাঁর সাথে কথা বলি ততোক্ষণ এক ধরণের পবিত্রতা অনুভব করি। শুদ্ধ মানুষের কথা শুনলেও নাকি পূন্য হয়। আমি ফোনেই পূন্য অর্জন করার চেষ্টা করি।

জামালের সাথে কথা বলার সময় আরেকটা জিনিষ কাজ করে। সেটা হলো ভয়।
টেকনোলজি নিয়ে এই মানুষটার অগাধ জ্ঞান। প্রযুক্তি সম্পর্কে অগাধ জ্ঞান আছে এরকম কোনো তালিকা থাকলে সেই তালিকাতেও জামালের নাম প্রথম দিকে থাকবে বলে আমার ধারণা।
কথা বলার সময় ভয় কেনো কাজ করে একটু বলি।
হবু ইঞ্জিনিয়ারের সাথে যখনই আড্ডা দেই দেখা যায় প্রসঙ্গ কোনো না কোনোভাবে টেকনোলজির দিকে চলে যাচ্ছে। আর ঐ দিকে কথা চলে যাওয়া মানে আড্ডা আমার নিয়ন্ত্রনের বাইরে চলে যাওয়া। কথা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই জামাল কিম্ভুৎকিমাকার সব টেকি শব্দ ব্যবহার করা শুরু করে দেয়। আমি তখন হাঁ করে তার মুখের দিকে চেয়ে থাকি আর মাঝে মাঝে খুব জোরে মাথা নাড়াই। মনে হয় যেনো সব বুঝে ফেলেছি। আমার মাথা নাড়ানো দেখে জামাল দ্বিগুন উৎসাহে টেকনোলজি বিষয়ক বয়ান দিতে থাকে। আমার হা-র পরিধীও আস্তে আস্তে বড় হতে থাকে।

যাই হোক। জামাল আর আমি একই সাথে ব্লগিং শুরু করেছিলাম। তখন আমাদের দুজনের চোখেই আকাশ সমান স্বপ্ন। ব্লগিং করে সমাজ বদলে দেবো, পুজিবাদী এই সমাজ ব্যাবস্থার সব সমস্যার মূলে কুঠারাঘাত করবো, সম্রাজ্যবাদীদের মুখোশ উন্মোচন করবো, তৃতীয় বিশ্বের দেশগুলোর অর্থনৈতিক পশ্চাতপদতার কারণ তুলে ধরবো ইত্যাদি ইত্যাদি।

এইসব লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আমরা দুজনেই সামহোয়্যারইন ব্লগে লেখা শুরু করলাম।
বলা বাহুল্য আমাদের পোস্টগুলো খুব একটা পাত্তা পেলো না। মানে পাঠকরা পাত্তা টাত্তা দিলো না। না দেয়াই স্বাভাবিক। বাঙালি জাতি সিরিয়াস ব্যাপার পাত্তা দেয়না। আমাদের 'অর্থনৈতিক দৈন্যদশা এবং ইরাক মধ্যপ্রাচ্য শান্তিচুক্তি' শিরোনামের পোস্টের চেয়ে সবার কাছে 'আইজ প্রভার ভিডিও বাইর হইছে' টাইপ পোস্টেরই পাঠক বেশি।

আমি আর জামাল দুজনেই তখন হতাশ। ম্রিয়মান গলা নিয়ে তবুও আমরা আড্ডা মেরে যাই।

একদিন জামাল খুব উৎসাহ নিয়ে আমাকে ফোন করলো। আমাদের কথোপকথন ছিলো মোটামোটি এরকমঃ
জামালঃ রাজি, ওয়ার্ডপ্রেসে লেখালেখি করা উচিত আমাদের।
রাজিঃ আরে তাই তো!
জামালঃ ওয়ার্ডপ্রেস কিন্তু দারুন জিনিষ।
রাজিঃ আরে তাই তো!
জামালঃ তাদের অনেক ফিচার।
রাজিঃ তা তো বটেই।
জামালঃ ইন্টারফেস, থিম, প্লাগইন, সবকিছু একেবারে অসাধারণ।
রাজিঃ নিশ্চয়ই। নিশ্চয়ই।
জামালঃ তাহলে ঐ কথাই রইলো। আমরা ওয়ার্ডপ্রেসে মুভ করবো। তোমার কোনো জিজ্ঞাসা থাকলে বলো। বুঝিয়ে দেই।
রাজিঃ ইয়ে মানে... ওয়ার্ডপ্রেস কিতা?

আমার প্রশ্ন শুনে জামাল মনে হলো একটু হতাশ হলো। তারপরেও আমাকে খুব উৎসাহের সাথে ওয়ার্ডপ্রেস সম্পর্কে জ্ঞান দিলো। বলা বাহুল্য এগুলোর কিছুই আমার মাথায় ঢুকলো না।


তারপর অনেক চন্দ্রভূক অমবস্যা কেটে গেলো। আমি সামহোয়্যারইনব্লগে লেখালেখি চালিয়ে যেতে লাগলাম। খুব দ্রুত নিজেকে আবিষ্কার করলাম একজন ফাজিল লেখক হিসেবে। যে কিনা ফাজলামী মার্কা পোস্ট ছাড়া কিছুই আর লিখতে পারেনা।
আমাকে অবাক করে দিয়ে সহব্লগাররা আমার ফাজলামীমার্কা পোস্টগুলোকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখলেন। নিয়মিত পড়ে কমেন্ট করে ভালোবাসার বন্ধনে আবদ্ধ করলেন। খুব দ্রুত আমি সামহোয়্যারইনব্লগের প্রেমে পড়ে গেলাম। এবং ব্লগিং আক্ষরিক অর্থেই একটা নেশা হয়ে গেলো।

আমার একটা বদ অভ্যাস আছে। কোনোকিছুর প্রতিই খুব বেশিদিন আমার খুব একটা আগ্রহ থাকে না। ব্লগের ক্ষেত্রেও তাই ঘটলো। যেভাবে ধীরে ধীরে ব্লগের প্রেমে পড়েছিলাম সেভাবে আস্তে আস্তে ব্লগের সাথে একটা দুরত্ব তৈরি হলো। অবশ্য এমনি এমনি হয়নি এটা। অনেকগুলো কারনেই হয়েছে।
প্রথম কারণ হলো সময় স্বল্পতা। ব্লগিং করতে হলে দরকার পাইকারী সময়। আমার সময় খুব দ্রুত খুচরা হয়ে যেতে লাগলো।
আরেকটা কারণ হলো ব্লগের প্রতি বিরক্তি। কিছু কারণে সামহোয়্যারইনব্লগের উপর বিরক্ত ছিলাম অনেক। কিছুদিন আগে বিরক্তিটা চরম আকার ধারণ করলো যখন দেখলাম জাফর ইকবাল স্যারের মেয়েকে নিয়ে ব্লগে অসম্ভব নোংরামী শুরু হলো। আমি অবাক হয়ে লক্ষ্য করলাম এই ব্যাপারে মডারেশনও নির্বিকার। তখন মনে হলো 'ধুর! এই বালের ব্লগিং না করলে কী হয়?'

ব্লগস্পটে এই সাইটটা বানিয়ে রেখেছিলাম সামহোয়্যারইনব্লগে অনিয়মিত হয়ে যাবার আগেই।

সংক্ষেপে বলা যাক ঘটনাটা।
কোনো এক রাবিন্দ্রীক সকালে আমার জামালের কথা মনে পড়লো। জামাল বলেছিলো ব্যাক্তিগত ব্লগের কথা। আমি ঐ লাইনে না যাওয়ায় সে একাই ব্লগ বানিয়েছে।
আমি গেলাম জামালের ব্লগে।  জামালের ব্লগ 'ফিনিক্স পাখির বাসা' দেখে আমি মুগ্ধ হলাম।
আমার টেকি জ্ঞান শূন্যের কাছাকাছি। জামালের ব্লগ দেখে নিজের ক্ষুদ্র জ্ঞান নিয়েও আমি দাঁড়িয়ে গেলাম - আমাকেও একটা বানাতে হবে।
শুভ কাজে দেরি করতে নেই। আমি তৎক্ষনাত ব্লগ বানাতে নেমে পড়লাম।

আমার তখন 'ঢাল নেই তলোয়ার নেই নিধিরাম সর্দার' টাইপ অবস্থা। মানে কোনো বেসিক জ্ঞানই নেই।
দারস্থ হলাম গুগলের। তখন পর্যন্ত আমার ধারনা কেবল ওয়ার্ডপ্রেস দিয়েই সাইট বানানো সম্ভব। কিন্তু গুগল স্বজনপ্রীতি দেখিয়ে আমাকে বললো 'না হে বালক। আমাদের সার্ভিস নাও। ব্লগার দিয়ে আরো ভালো সাইট বানানো যায়'
আমি আনাড়ি বালক। গুগলের কথাই নমসঃ মেনে কাজ শুরু করে দিলাম। বানিয়ে ফেললাম এই ব্লগ। বানিয়ে ফেলা মানে রেজিষ্ট্রেশন করা পর্যন্তই। এর বাইরে ডিজাইন নিয়ে কাজ করতে আমার সাহসে কুলালো না। বানিয়ে ওভাবেই রেখে দিলাম।



২০১১ সালের জুলাই এর ঘটনা। আমার জীবনে বড় ধরনের একটা পরিবর্তন আসলো। আবেগের ডানায় উড়তে থাকা রাজি আছড়ে পড়লো পাটিতে।
ক্রুয়েল রিয়েলিটি সম্পর্কে ধারণা লাভ করলাম। শিক্ষা পেলাম - জীবনকে আমি যতো সহজভাবে দেখি জীবন আসলে পুরোটাই তার বিপরীত।
খুব খারাপ ছিলো সে সময়টা। কিছু না করে চুপচাপ এক যায়গায় বসে থাকতে পারতাম না। চুপচাপ বসে থাকার চেয়ে মরে যাওয়াটাই ভালো মনে হতো। আমার অসম্ভব রকমের বই পড়ার নেশা আছে। কিন্তু ঐসময় বই পড়াও অসহ্য লাগছিলো। প্রফ পরীক্ষা শেষ। পড়ালেখাও নেই। অসহ্য লাগে সবকিছু।
একদিন হঠাৎ কম্পিউটারের সামনে বসে ব্লগস্পট সাইটটা খুললাম। ভাবলাম এটাকে ডিজাইন করতে পারলে মন্দ হয়না। ডিজাইন করাটা আমার মতো আনাড়ির জন্য বেশ জটিল কাজই বটে। জটিল সব কোড দিয়ে টেম্পলেট সাজানো। বেশ মনোযোগ দিয়ে কাজ করতে হয়। কাজ করতে গিয়ে আমি আবিষ্কার করলাম অসহ্য অনুভূতিগুলো থেকে অনেকটাই দূরে থাকা যাচ্ছে!

আমি খুব উৎসাহ নিয়ে এটাকে ডিজাইন করতে বসলাম।
অনেক খেটেখুটে একটা সাইজ দাড় করাই। পছন্দ না হলে ডিলিট করি। আবার প্রথম থেকে শুরু করি। ছোট থাকতে যেমন বালু ঘর বানিয়ে আবার ভেঙ্গে ফেলতাম অনেকটা সেরকম। আমি ছেলেমানুষি আনন্দ নিয়ে এটাক সাজাতে লাগলাম।
কয়েকদিন টানা HTML নিয়ে খাটাখাটি করার পর একটা টেম্পলেট পছন্দ হলো। বলে রাখি মুল টেম্পলেটগুলো আমার বানানো ছিলো না। নেটে পেয়ে পরে নিজের মতো সাজিয়ে নিয়েছিলাম।


ব্লগের একটা নাম দিলাম - 'খেয়ালিকা'
খুব যে চিন্তাভাবনা করে দিয়েছে তা না। হঠাৎ মনে আসলো, দিয়ে দিলাম। 

আনাড়ি হাতে ডিজাইন করা এই ব্লগটা অনেকেই পছন্দ করলেন। আমি উৎসাহ পেলাম।
আস্তে আস্তে সামহোয়্যারইনব্লগ সহ অন্যসব যায়গা থেকে সব লেখা এনে জড়ো করলাম এখানে। ততোদিন সামহোয়্যারইন-এর সাথে দুরত্ব তৈরি হয়ে গেছে অনেক। আমি এটাতেই পোস্ট করতে থাকলাম।
কমেন্টের নিচে ফেসবুক থেকে কমেন্ট করার একটা সিস্টেম রাখলাম।

কিছুদিনের মধ্যেই আমি খুব অবাক হয়ে লক্ষ্য করলাম - ব্লগস্পটের কোনায় করা এই ব্লগটাতে ভালোই হিট পড়ছে। দৈনিক তিন চারশো। একদিন ব্লগে একটা পোস্ট দিলাম - “এ জার্নি বাই বাস” রচনাটি এখন যেভাবে লেখা উচিত (উৎসর্গঃ যোগাযোগমন্ত্রী)
খুব হালকা মেজাজের একটা লেখা। লিখে ফেসবুকে শেয়ার দিলাম। তারপর আমার অবাক হওয়ার পালা। পাঠক এই লেখাটাকে এতোবার শেয়ার করলেন যে মাত্র দুই দিনে এটার পাঠক সংখ্যা গিয়ে দাড়ালো ৫ হাজারে। আমার খুশি দেখে কে! এলেক্সা রেটিং-ও এক ধাক্কায় এগিয়ে গেলো অনেক।
মোটামোটি নিয়মিতই লিখতে থাকলাম এখানে। পাঠক আসতে লাগলেন ভালোই। দৈনিক গড়ে ৮০০/৯০০।

কিন্তু পড়ালেখা নিয়ে একটু দৌড়ের উপর থাকায় তিনমাসের জন্য পিসিতে নেট কানেকশন অফ করে দিলাম। নভেম্বর থেকে ফেব্রুয়ারী। লিখিনি কিছুই ততোদিন। পাঠকও আস্তে আস্তে কমতে লাগলো। ব্লগটার প্রতি আমার নিজেরও টান কমে গেলো অনেক।
ফেব্রুয়ারীতে আবার নেট নিলাম। আবার লিখলাম। আবার এপ্রিলে নেট কেটে দিলাম। এভাবেই চলছে ব্লগর ব্লগর। :)

গত সপ্তাহে একটা পোস্ট দিয়েছিলাম। শাওনকে একটু শান্তিতে থাকতে দিন প্লিজ
৫/৬ দিনে এটা পঠিত হয়েছে  ১২৬০০ বার। এটা এখন পর্যন্ত এই ব্লগের সবচেয়ে বেশিবার পঠিত লেখা।
গত পরশু খেয়াল করলাম হিট ১ লাখ ছাড়িয়ে গেছে। এলেক্সার রিজিওনাল রেটিং আজ দেখাচ্ছ ২৫৯৫। দেখে ভালো লাগলো। ব্লগস্পটের সাইট মানে নির্জন মরুভুমিতে কুড়ে ঘরের মতো ব্যাপার। এই কুড়ে ঘরে ১ লক্ষবার মানুষ এসেছে! আমি সবার কাছে কৃতজ্ঞ।



অনেকক্ষন বক বক করলাম।
এই বড়লেখা কেউ পড়বে না জানি। তারপরেও কেউ যদি পড়ে ফেলেন - তাহলে ধরে নেবো আমি ভাগ্যবান।  অসম্ভব ভাগ্যবান।


আমি কৃতজ্ঞ আপনার কাছে - আপনি এই লেখাটি পড়েছেন বলে। আমি কৃতজ্ঞ আপনার কাছে আনাড়ি হাতের এই লেখাগুলো পড়ে সজ্ঞানে অথবা অজ্ঞানে আমাকে আস্কারা দিয়েছেন বলে।

:)


২টি মন্তব্য :

পিসি ইউজাররা উপরের(ফেইসবুক কমেন্ট) অথবা নিচের যেকোনো বক্সে কমেন্ট করতে পারেন। আর মোবাইল ব্যবহারকারীরা যে বক্সটি দেখা যাচ্ছে সেটিতে কমেন্ট করুন।

 
টেমপ্লেট ডিজাইন আলিম আল রাজি | ব্যাক্তিগত ব্লগসাইট খেয়ালিকা'র জন্য খেয়ালিকা | যোগাযোগ