Pages

সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৬

তারা বাতাস খেয়ে বেঁচে থাকেন...

মবিবিএস শেষ করার পর একজন ডাক্তারের সম্ভাব্য গন্তব্য হতে পারে কয়েকটি -

১.
দুনিয়াদারী ছেড়ে দিয়ে গ্রামে চলে যাওয়া। একটা ফার্মেসির পেছনের নোংরা ঘরে আরএফএল চেয়ার নিয়ে বসে পড়া। তিন মাসের কোর্স করা 'বিশেষজ্ঞ ডাক্তার'দের সাথে প্রতিযোগীতা করে দিনে ৪/৫টি রোগী দেখা। সন্ধ্যা হলে পকেটে ২৫০ টাকা আর ডান হাতে সবজীর ব্যাগ নিয়ে বাড়ি ফেরা।
২৫ বছর পর দরীদ্র বউ ছেলে-মেয়েকে রেখে কৈশোরে দেখা রঙিন সব স্বপ্নকে সাথে নিয়ে কবরে শুয়ে পড়া।
২.

নামের নিচে 'বিসিএস (স্বাস্থ্য)' নামক কথাটি জুড়ে দিয়ে নতুন যাত্রা শুরু করা। ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়মিত মার খেয়ে হলেও এই যাত্রা কিছুটা নিরাপদ।

৩.
কিন্তু ধরুন আপনার সেই 'সৌভাগ্য' নেই। বছরে দেড়শ বিসিএসওয়ালা হওয়ার যোগ্যতা সৃষ্টিকর্তা আপনাকে দেননি। সিয়েরালিওনের রাজার বউ-এর নাম মুখস্থ করার ক্ষমতা আপনার নেই।
কিন্তু আপনার বেয়াদব মন 'বড় ডাক্তার' হওয়ার স্বপ্ন দেখে। আপনার ইচ্ছে করে, বয়স যখন ৪০ হবে তখন নামের নিচে FCPS, MD টাইপের কিছু অক্ষর জ্বল জ্বল করবে।
তাহলে আপনার উপায় কী? আপনার গন্তব্য হতে হবে এরকম -

ক)
FCPS :
 
* দিনে ২১ ঘন্টা পড়াশোনা করে আপনি পার্ট ওয়ান পাশ করবেন। বলা ভালো - এডমিশন টেস্টে টিকবেন। হাজার দুএক থেকে ৫০/৬০ জন টিকে থাকেন সাধারণত। ধরে নিলাম আপনার অলৌকীক মেধার জোরে টিকলেন।

* তারপর? কোর্স তো কমপ্লিট করতে হবে। এজন্য আপনাকে ট্রেইনিং করতে হবে মেডিকেল কলেজ হাসপাতালে।

* আপনাকে সপ্তায় ৬ দিন সকাল-বিকাল-রাত গাধার মতো খাটতে হবে হাসপাতালে। সবচেয়ে মজার বিষয়টা হচ্ছে এজন্য আপনাকে দেয়া হবেনা একটা সিকি পয়সাও! আরো মজার বিষয় হচ্ছে সন্ধ্যা হলে বাচ্চাদের মতো পড়তেও বসতে হবে আবার!!

* আপনার বয়স তখন হয়তো ২৭, ২৮ অথবা ২৯। বিয়ে করার সময় এসে গেছে। মায়ের ইনসুলিন লাগে। বাবার হার্টের ওষুধ লাগে। বোনের একটা মোবাইল কেনার শখ।
...ছেলে ডাক্তার। সবাই আশা করে বসে আছে পরিবারে কিছু টাকা পয়সা দিবেন।

* কিন্তু আপনাকেই প্রতিদিন এখনো টাকা আনতে হয় বাবার কাছ থেকে। আপনার মাথা নিচু হয়ে যায় তারপরেও টাকাটা ভরতে হয় মানিব্যাগে।

* আপনার অন্য পেশার বন্ধুদের মাইনে তখন ৬ অংকের। এসি গাড়িতে করে তারা অফিসে যায়। বিকেল হলে বউ বাচ্চা নিয়ে শপিং শেষে স্টার সিনেপ্লেক্সে একটা মুভি দেখে বাসায় ফিরে। পথে তাদের সাথে দেখা হলে আপনি এড়িয়ে যান। বন্ধুর ফুটফুটে বাচ্চাকে দেখে আপনার হয়তো মনও খারাপ হয়।

* মেঘে মেঘে বেলা কম হয়নি। চুলে পাক ধরবে। এখনো কোনো আয় রোজগার নেই। শৈশব-কৈশোরে মানব সেবা করে টাকা পয়সা কামানোর যে স্বপ্ন দেখেছিলেন সেটি প্রতিরাতে এসে ছোবল মেরে যায়। আপনি যদি বাবা মার সব সঞ্চয় দিয়ে বেসরকারী মেডিকেল কলেজ থেকে পাশ করে থাকেন তাহলে রাতগুলো আরো কঠিন হওয়ার কথা।

* একটা সময়ে এসে সিদ্ধান্ত নেয়াটা কঠিন হয়ে যায়। মায়ের ইনসুলিন নাকি নিজের নামের নিচে FCPS?
দোটানায় ভুগতে ভুগতে এক সময় হয়তো FCPS যুক্ত হয় নামের নিচে। আপনি হয়ে যান.৫০০ টাকা ভিজিট নিয়ে 'কুত্তার বাচ্চা কসাই' গালি শোনার যোগ্য ডাক্তার।

* বিনিময়ে বয়স তখন ৩৮/৩৯ অথবা ৪০। মা বাবা দুজনেই মারা গেছেন। ছেলে বড় ডাক্তার হয়েছে দেখার আগেই চলে গেছেন তারা।

* আপনি বিশেষজ্ঞ ডাক্তার। চেম্বার 'জমাতে জমাতে' বয়স ৪৫।
তারপর... আপনার ভাগে পাওয়া গড় আয়ূর বাকি ১৫/২০ দ্রুত শেষ করার অপেক্ষা।

খ.
MD/MS

* তুলনামূলকভাবে লোভনীয়। তবে আরো কঠিন। এবারও ধরে নিলাম আপনি অলৌকীক মেধার অধিকারী। আপনার সাবজেক্টের জন্য বরাদ্দ ৮/১০/১৫ টি সিটের মধ্যে একটাতে টিকে গেলেন। স্বপ্নের বিষয়ে পড়ার জন্য নিজের শহর ছেড়ে পাড়ি দিলেন অন্য শহরে।

* দিন-রাত খাটুনী। তবে এই ভাগ্যবানদের জন্য সম্মানীর ব্যাবস্থা আছে। মাস শেষে ১০ হাজাআআআর টাকা!

* খুব আনন্দিত? ১০ হাজার টাকা দিয়ে অচেনা শহরে মাস কাটিয়ে দিতে পারবেন? প্রতি মাসে কিছু টাকা বাঁচিয়ে বাসায়ও পাঠিয়ে দেবেন?
...হুহ! থামুন। এই ১০ হাজার টাকা নিয়েও গন্ডগোল আছে। প্রতিবছর এটা নিয়ে টানাটানি হয়। সম্ভবত এটাও উঠে যাবে। উলটা আপনাকেই ভর্তি হতে দিতে হবে ৭০ হাজার টাকা।

মাননীয় স্বাস্থ্যমন্ত্রী,
আপনি কিছুদিন আগে বলেছিলেন - 'তরুন চিকিৎসকদের বিশেষজ্ঞ হওয়ার আগ্রহ কম।'

প্রিয় মন্ত্রী,
আপনি কি কখনো এই ২৮/২৯/৩০ বছর বয়েসী ছেলেমেয়েগুলোর কথা ভাবেন? এই বয়সের একটা রক্ত মাংসের মানুষের বেঁচে থাকার জন্য কী কী দরকার চিন্তা করেন?
ফাঁকা পকেট নিয়ে অমানুষিক খেটে একটি 'সামাজিক জীব' কী করে জীবনের সবচেয়ে গুরুত্বপুর্ণ ১০/১২ টি বছর কাটিয়ে দেয়, কখনো খোঁজ নিয়েছেন?

প্রতিবছর সরকারী চাকুরেদের বেতন বাড়ে। খেলোয়াড়রা ম্যাচ জিতলে সরকার থেকে কোটি টাকা দিয়ে দেয়া হয়। প্রতিবছর বাজেট দিগুন হয়। নিজেরাই বানিয়ে ফেলি পদ্মাসেতু।
'অনারারি' অথবা 'রেসিডেন্ট মেডিকেল অফিসার' নামক যে প্রাণীগুলো দিনরাত খেটে হাসপাতালগুলো সচল রাখছে তাদেরকে সত্যিকার অর্থে একটু 'অনার' দিলে কি খুব বেশি টাকা অপচয় হয়ে যাবে সরকারের?

প্রতিটি পেশার মানুষের অভিভাবক থাকেন। আমার সন্দেহ ভুল না হলে আপনি মনে হয় ডাক্তারদের অভিভাবক। এদের ভালো মন্দ দেখার দায়ীত্ব মনে হয় আপনারই।
বলেছিলেন, 'ডাক্তারদের শাষণের উপর রাখবেন।'
আপত্তি নেই। তার আগে সম্ভব হলে পেটে ভাত দেয়ার ব্যাবস্থা করে দিবেন একটু। ভালো থাকুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পিসি ইউজাররা উপরের(ফেইসবুক কমেন্ট) অথবা নিচের যেকোনো বক্সে কমেন্ট করতে পারেন। আর মোবাইল ব্যবহারকারীরা যে বক্সটি দেখা যাচ্ছে সেটিতে কমেন্ট করুন।