আলিম আল রাজি 'র হ-য-ব-র-ল মার্কা ব্লগ

স্বাস্থ্যসংক্রান্ত কোনো বই পড়ার সময় সাবধান। ছাপার ভুলের কারণে আপনার মৃত্যু হতে পারে। মার্ক টোয়েন, সাহিত্যিক।। আমি সব সময়ই বিখ্যাত ছিলাম, কিন্তু এত দিন সবাই জানত না। লেডি গাগা, আমেরিকান পপশিল্পী।। যদি আপনার পিতা-মাতার কোনো সন্তান না থাকে, তাহলে আপনারও নিঃসন্তান হওয়ার সম্ভাবনা আছে। ডিক ক্যাভেট, সাবেক আমেরিকান টিভি উপস্থাপক।। ঈশ্বর রোগ সারান কিন্তু সম্মানী নেন ডাক্তার। বেঞ্জামিন ফ্রাঙ্কলিন, আমেরিকান রাজনীতিবিদ, লেখক ও বিজ্ঞানী।। প্রলোভনের হাত থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় হলো তার বশবর্তী হওয়া। অস্কার ওয়াইল্ড, অভিনেতা ও সাহিত্যিক।। ভুল করার পরও কেউ হাসার অর্থ হলো, সে ইতিমধ্যে দোষ চাপানোর মতো অন্য কাউকে পেয়ে গেছে। রবার্ট ব্লক, সাহিত্যিক।। আমি অনেক বছর যাবৎ আমার স্ত্রীর সঙ্গে কথা বলিনি। আমি তার বক্তব্যে বাধা দিতে চাই না। রডনি ডেঞ্জারফিল্ড, আমেরিকান কৌতুকাভিনেতা।। একজন পুরুষ বিয়ের আগ পর্যন্ত অসম্পূর্ণ থাকে এবং বিয়ের পর সে শেষ হয়ে যায়। সা সা গাবুর, হাঙ্গেরিয়ান-আমেরিকান অভিনেত্রী।। সবার হৃদয়ে নিজের নামটি লিখুন, মার্বেল পাথরের দেয়ালে নয়। চার্লস স্পার্জান, ব্রিটিশ লেখক।। শুধু দালমা আর জিয়াননিনাই আমার বৈধ সন্তান, বাকিরা সবাই আমার অর্থ ও ভুলের ফসল। ডিয়েগো ম্যারাডোনা, সর্বকালের অন্যতম সেরা ফুটবলার।। কোনো পুরুষ যদি স্ত্রীর জন্য গাড়ির দরজা খুলে দেয়, তাহলে হয় গাড়িটা নতুন অথবা তার নতুন বিয়ে হয়েছে। প্রিন্স ফিলিপ, ব্রিটেনের রাজপুত্র।। আমি শিশুদের ভালোবাসি। কারণ আপনারা জানেন কি না জানি না, আমি নিজেও শিশু ছিলাম একসময়। টম ক্রুজ, হলিউড অভিনেতা।। জীবনের সব কাক্সিত বস্তুই হয় অবৈধ, কিংবা নিষিদ্ধ, কিংবা চর্বিযুক্ত, কিংবা ব্যয়বহুল, নয়তো বা অন্য কারও স্ত্রী। গ্রুশো মাক্স, সাহিত্যিক।। যতক্ষণ আপনি কোনো ছেলেকে অপছন্দ করবেন, সে আপনার জন্য তার সর্বস্ব ত্যাগ করতে প্রস্তুত থাকবে। যখন আপনি তাকে ভালোবাসতে শুরু করবেন, ততণে সে তার আগ্রহ হারিয়ে ফেলবে। বিয়ন্স নোয়েলস, মার্কিন গায়িকা ও অভিনেত্রী।। আমার একটা অ্যালার্ম ঘড়ি আছে। মজার বিষয় হলো, সেটা কোনো আওয়াজ করে না। এটা আলো দেয়। যতই সময় যেতে থাকে, সেটি ততই উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হতে থাকে। একপর্যায়ে আলোর চোটে আমার ঘুম ভেঙে যায়। আমার সেই অ্যালার্ম ঘড়িটার নাম জানালা। জে লেনো, মার্কিন কৌতুক অভিনেতা।। আমাকে একটি গিটার দাও, আমি সেটা বাজাব। আমাকে একটি মঞ্চ দাও, আমি গাইব। আমাকে একটি অডিটরিয়াম দাও, আমি তা পরিপূর্ণ করে দেব। এরিক ক্যাপটন, সংগীতজ্ঞ।। আমার স্বামীর সঙ্গে দেখা হওয়ার আগে আমি কখনো প্রেমে পড়িনি, কয়েকবার পা রেখেছিমাত্র। রিটা রুডনার, মার্কিন কৌতুক অভিনেত্রী ও লেখিকা।। অবিবাহিত পুরুষদের ওপর উচ্চহারে কর বসানো উচিত। তারা কেন অন্যদের চেয়ে সুখে থাকবে? অস্কার ওয়াইল্ড, আইরিশ লেখক ও কবি।। বিয়ে হলো কল্পনার কাছে বুদ্ধির পরাজয়। দ্বিতীয় বিয়ে হলো আশার কাছে অভিজ্ঞতার পরাজয়। স্যামুয়েল জনসন, ব্রিটিশ লেখক।। বিয়ে হলো প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার মতোই প্রাকৃতিক, অযৌক্তিক এবং ভীষণ গুরুত্বপূর্ণ। লিসা হফম্যান, অভিনেতা ডাসটিন হফম্যানের স্ত্রী।। বুকমার্ক কেনার জন্য ডলার খরচ করার দরকার কী? ডলারটাকেই বুকমার্ক হিসেবে ব্যবহার করুন। স্টিভেন স্পিলবার্গ, চলচ্চিত্র পরিচালক।। আমার মনে হয়, যেসব পুরুষের কান ফুটো করা, তারা বিয়ের জন্য ভালোভাবে প্রস্তুত। কারণ, তারা ব্যথা সহ্য করেছে এবং অলংকারও কিনেছে। রিটা রুডনার, আমেরিকান কৌতুকাভিনেত্রী, লেখিকা ও অভিনেত্রী।। ডায়েটের প্রথম সূত্র হলো : খাবারটা যদি তোমার খেতে খুব ভালো লাগে, তাহলে অবশ্যই জিনিসটা তোমার জন্য তিকর হবে। আইজ্যাক আজিমভ, বিজ্ঞান কল্পকাহিনিকার।। আমার জন্মের পর আমি এত অবাক হয়ে গিয়েছিলাম যে পাক্কা দেড় বছর কথাই বলতে পারিনি। গ্রেসি অ্যালেন, মার্কিন কৌতুকাভিনেত্রী।। আমি কোনো দিন বিখ্যাত হতে পারব না। আমি কিচ্ছু করি না। কিছুই না। আগে দাঁত দিয়ে নখ কাটতাম। এখন তা-ও করি না। ডরোথি পার্কার, আমেরিকান রম্যলেখিকা।। আমি কখনোই আমার স্কুলকে আমার শিক্ষার ক্ষেত্রে ব্যাঘাত ঘটাতে দিইনি। মার্ক টোয়েন, সাহিত্যিক।। সত্যবাদিতাই সর্বোত্তম পন্থা, যদি না আপনি একজন অসাধারণ মিথ্যেবাদী হতে পারেন। জেরোম কে জেরোম, ব্রিটিশ লেখক।। আলস্য পুরোপুরিভাবে তখনই উপভোগ করা সম্ভব, যখন হাতে প্রচুর কাজ থাকে। জেরোম কে জেরোম, ব্রিটিশ লেখক।। যখনই টিভিতে পৃথিবীর সব অনাহারি ও দরিদ্র শিশুকে দেখি, কান্না ধরে রাখতে পারি না। মনে হয়, ইশ, আমার ফিগারটাও যদি ওই রকম হতো। মারায়া ক্যারি, সংগীতশিল্পী।। সুষম খাদ্যতালিকার একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো খাদ্য। ফ্র্যান লেবোউইটজ, মার্কিন লেখক।। ধূমপান মৃত্যু ডেকে আনে। যদি আপনার মৃত্যু ঘটে, তাহলে জীবনের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ আপনি হারাবেন। ব্রুক শিল্ডস, অভিনেত্রী।। বক্সিংয়ে এ পর্যন্ত ইনজুরি, মৃত্যু-দুটোই হয়েছে। কোনোটিই তেমন মারাত্মক ছিল না। অ্যালান মিন্টার, বক্সার।। অন্যের শেষকৃত্যানুষ্ঠানে সব সময় যাওয়া উচিত। তা না হলে তারাও আপনার শেষকৃত্যানুষ্ঠানে আসবে না। ইয়োগি বেরা, বেসবল খেলোয়াড়।। এমন কাজ তোমার করার দরকার নেই, যেটা আগামীকাল অন্যের ঘাড়ে এমনিতেই চাপবে। ডেভিড ব্রেন্ট, অভিনেতা।। আমাকে কোনো প্রশ্ন কোরো না, তাহলে আমাকেও কোনো মিথ্যা বলতে হয় না। ওলিভার গোল্ডস্মিথ, আইরিশ লেখক ও কবি।। মডেলরা হলো বেসবল খেলোয়াড়দের মতো। আমরা খুব তাড়াতাড়ি বিপুল অর্থের মালিক হই, কিন্তু বয়স ৩০ হতে না হতেই আবিষ্কার করি যে আমাদের উচ্চশিক্ষা নেই, কোনো কিছু করারই যোগ্যতা নেই। কিন্তু আমরা খুবই বিলাসী জীবনযাপনে অভ্যস্ত। এমন সময় সবচেয়ে বুদ্ধির কাজ হলো কোনো মুভিস্টারকে বিয়ে করে ফেলা। সিন্ডি ক্রাফোর্ড, মডেল।। ফিলাডেলফিয়ার পথঘাট খুবই নিরাপদ। শুধু মানুষই সেগুলোকে অনিরাপদ বানিয়ে রেখেছে। ফ্রাংক রিজো, আমেরিকার ফিলাডেলফিয়ার সাবেক মেয়র।। সব সময় মনে রাখবেন, আপনি অনন্য। ঠিক আর সবার মতো। মার্গারেট মেড, নৃতত্ত্ববিদ।। বিশেষজ্ঞরা বলেন, রাগের মাথায় কখনো বাচ্চাদের মারবেন না। আমার প্রশ্ন হলো, তাহলে কখন মারব? মনে যখন আনন্দ থাকে তখন? রোজেইন বার, লেখক।। টেলিভিশন আমার কাছে খুবই শিক্ষামূলক। বাড়ির সবাই যখন টেলিভিশন দেখে, আমি তখন অন্য ঘরে গিয়ে বই পড়তে শুরু করি। গ্রুশো মার্ক্স, কৌতুকাভিনেতা।। হাল ছেড়ো না। একটা ডাকটিকিটকে দেখো। নিজ গন্তব্যে না পৌঁছানো পর্যন্ত তা একটি খামের সঙ্গেই লেগে থাকে। জশ বিলিংস, লেখক।। কেউ মহৎ হয়েই জন্মায়, কেউ অনেক চেষ্টা করে মহৎ হয়। বাকিরা পাবলিক রিলেশন অফিসারদের ভাড়া করে। ড্যানিয়েল জে বুরর্স্টিন, ইতিহাসবিদ।। বাস্তব ও কল্পকাহিনির মধ্যে পার্থক্য হলো, কল্পকাহিনিকে সব সময় যুক্তিপূর্ণ হতে হয়। টম ক্যান্সি, লেখক।। অস্ট্রেলিয়ার মানুষের অন্যতম প্রিয় শখ হচ্ছে কবিতা না পড়া। ফিলিস ম্যাকগিনলে, লেখক।। চলচ্চিত্রের দৈর্ঘ্য মানুষের ব্লাডারের সহ্যমতার সমানুপাতিক হওয়া উচিত। আলফ্রেড হিচকক, চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক।।



.

শুক্রবার, ৬ জুলাই, ২০১২

রাজনীতিবিদরা আসলে মনে মনে যা বলেন

মন্তব্যঃ টি মন্তব্যঃ . .

নেক বাণীই তো দেন রাজনীতিবিদেরা। সব কি তাঁদের মনের কথা? জি না। বেশির ভাগ সময় তাঁরা মুখে বলেন এক কথা, মনে থাকে আরেক কথা। উদাহরণ দিচ্ছেন আলিম আল রাজি

প্রসঙ্গ: হরতাল এবং আন্দোলন
সরকারি দলের নেতা মুখে যা বলেন
তারা হরতাল দিতে চাচ্ছে, দিক। কিন্তু জনগণের জানমালের কোনো ক্ষতি বরদাশত করা হবে না। যেকোনো নাশকতামূলক কর্মকাণ্ড কঠোর হস্তে দমন করা হবে। রাজপথে পুলিশ-র‌্যাবসহ বিপুল পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত থাকবে। কোথাও কোনো নাশকতা ঘটলে তারা সেটা মোকাবিলা করতে পিছপা হবে না।

মনে মনে যা বলেন
রাস্তায় নামুক। কত সবজিতে কত রুল সেটা রুলারের কয়েকটা বাড়ি খেলে টের পাবে। গতবার আমাদের তারা কেমন মেরেছিল, মনে আছে? এখনো অমাবস্যার রাতে আমাদের কোমরে ব্যথা করে। কিছুই ভুলিনি।
রাজপথে পুলিশ-র‌্যাবসহ ছাত্রলীগের বিপুলসংখ্যক নেতা-কর্মী লাঠিসোঁটাসহ উপস্থিত থাকবে। বিরোধী দলের নেতাদের দেখামাত্র তারা ঝাঁপিয়ে পড়বে।
বিরোধী দলের নেতা মুখে যা বলেন
হরতাল আমাদের গণতান্ত্রিক অধিকার। এ দেশের জনগণও এখন হরতাল চায়। এ সরকারকে তারা প্রত্যাখ্যান করেছে। এক মুহূর্তও আর কেউ তাদের ক্ষমতায় দেখতে চায় না।
আমরা হরতাল করব। রাজপথে নামব। যদি বাধা আসে তবে তার দায় সরকারকেই নিতে হবে।
মনে মনে যা বলেন
রাখেন আপনার গণতান্ত্রিক অধিকার। সবাই বলে আমরা নাকি দুর্বল বিরোধী দল। হরতাল-ফরতাল ডাকতে পারি না। তাই হরতাল ডেকেই ফেললাম। জনগণের গুষ্টি কিলাই। দু-একজন মরলে কী হয়? গণতন্ত্রের স্বার্থে দু-একজন বলি হতেই পারে! গণতন্ত্রটাই আসল। পুলিশ বাধা দিলে আমাদের নারী নেত্রীরা টিভি ক্যামেরার সামনে গিয়ে বিচার দেবে। হু। বলে দিলাম কিন্তু।

প্রসঙ্গ: সমঝোতা
সরকারি দলের নেতা মুখে যা বলেন
আমরা বিশ্বাস করি, বিরোধী দলও সরকারের অংশ। দেশ পরিচালনায় তাদের অংশগ্রহণের দরকার আছে। তাদের দলে অনেক প্রবীণ নেতা আছেন, তাঁদের অভিজ্ঞতাও অনেক।
দেশ পরিচালনায় আমরা তাঁদের সাহায্য নিতে চাই। আসুন একসঙ্গে কাজ করি।
মনে মনে যা বলেন
অ্যাহ্! আসছে আমার বিরোধী দল। দেশ পরিচালনায় তাদের সাহায্যের কী দরকার? আমাদের মাথায় কি ঘিলুসংকট নাকি? তেনারা যখন ক্ষমতায় ছিলেন, আমাদের তো তখন পাত্তা দেননি। একা একা চলেছেন। লুটেপুটে খেয়েছেন। আমরা রাস্তায় নামলে ডান্ডা মেরে ঠান্ডা করে দিয়েছেন। আমরা একাই দেশ চালাব। আমাদের জন্য কবিগুরু বলেছেন, ‘দেশ একলা চালাও একলা চালাও একলা চালাও রে!’
বিরোধী দলের নেতা মুখে যা বলেন
আমরা সরকারকে সহযোগিতা করতে প্রস্তুত। আমরা জনগণের দল। আমরা যখন সরকারি দলে ছিলাম, তখন দেশের জন্য কাজ করেছি। এখন বিরোধী দলে এসেও দেশের মানুষের জন্য কাজ করতে চাই। যেকোনো কাজে সরকারকে সাহায্য করতে প্রস্তুত আমরা।
ক্ষমতাসীন দলের সদিচ্ছাটাই এখানে আসল। তাঁরা আলোচনার জন্য ডাকলে আমরা অবশ্যই যাব।
মনে মনে যা বলেন
হু। আমরা সরকারি দলের হয়ে কাজ করতে চাই। মনেপ্রাণে চাই। পাঁচ বছর বসে বসে ঘোড়ার ঘাস কাটতে কারই বা ইচ্ছা হয়। কিন্তু কথা হলো, সরকারের সঙ্গে কাজ করলে পার্সেন্টেজটা কেমন হবে? যেমন রেল থেকে এক কোটি টাকা চুরি করলাম।
এ ক্ষেত্রে রেলমন্ত্রী কত পাবেন আর আমাদের দলের লোকজন কত পাবে? এ ব্যাপারটা ক্লিয়ার করতে হবে। ন্যায্য ভাগাভাগি ছাড়া আমরা কোনো ধরনের সহযোগিতা করতে রাজি না। কারণ বইতে পড়েছি—ন্যায্য ভাগাভাগি না করা ভীষণ অন্যায়। আমরা কোনো অন্যায়কারীর সঙ্গে কাজ করতে চাই না। আমরা নীতিমান দলের নীতিমান নেতা। পার্সেন্টেজের নিশ্চয়তা দিয়ে ডাকা হোক, আমরা সরকারের ডাকে সাড়া দেবই দেব।

প্রসঙ্গ: নাশকতামূলক কর্মকাণ্ড
সরকারি দলের নেতা মুখে যা বলেন
এ ঘটনা খুবই দুঃখজনক। আমি তীব্র শোক প্রকাশ করছি। এর সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে যাতে দ্রুত ব্যবস্থা নেওয়া হয়, সে ব্যাপারে সংশ্লিষ্ট বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। খুব দ্রুত জড়িত ব্যক্তিদের গ্রেপ্তার করা হবে। এ ধরনের নাশকতা বরদাশত করা হবে না।
মনে মনে যা বলেন
কী বিপদে পড়া গেল। কোনোমতে পাঁচটা বছর কেটে যাবে, তা না। এইখানে ঝামেলা, ওইখানে ঝামেলা! সমস্যা হলো, সাংবাদিকেরা এইটা নিয়া এখন তো হাউকাউ করবে। অবশ্য কিছুদিন গেলে তারাও ভুলে যাবে। ভুলে না গেলে তাদের হাতে নতুন কোনো ইস্যু ধরিয়ে দিলেই চলবে। আর দেশের মানুষও খুব দ্রুত সব ভুলে যাবে। এ দেশের সংগ্রামী মেহনতি জনতা আসলে বেশ ভালো। খুব দ্রুত সব ভুলে যায়। না হলে রাজনীতিবিদদের যে কী হতো!
বিরোধী দলের নেতা মুখে যা বলেন
এ ঘটনা অত্যন্ত ন্যক্কারজনক। বর্তমান সরকার যে দেশ পরিচালনায় ব্যর্থ, সেটাই ফুটে উঠেছে এ ঘটনার মাধ্যমে। সরকারের উচিত এখনই পদত্যাগ করা, মধ্যবর্তী নির্বাচন দিয়ে জয়ীদের হাতে ক্ষমতা তুলে দেওয়া। ব্যর্থ সরকারের সঙ্গে আর জনগণ নেই। তারা সরকারকে প্রত্যাখ্যান করেছে। তারা এক মুহূর্ত সরকারকে ক্ষমতায় দেখতে চায় না।
মনে মনে যা বলেন
ইয়াহু! আরেকটা নাশকতা ঘটেছে। সরকারের আরেকটু বারোটা বাজল। ক্ষমতায় আছো, এখন বোঝো ঠ্যালা। আমরা যখন ক্ষমতায় ছিলাম, তখন কি এ রকম ঘটনা কম ঘটত? বরং বেশিই ঘটত। তখন তো খুব চিল্লাচিল্লি করতা। এখন টের পাও। যা-ই হোক, এই সরকারের উচিত আমাদের হাতে ক্ষমতা ছেড়ে দেওয়া। মধ্যবর্তী নির্বাচন-টির্বাচন লাগবে না। আমরা ক্ষমতা পেলেই হলো।

রস আলো: ০৭-০৫-২০১২




0 মন্তব্য(গুলি) :

একটি মন্তব্য পোস্ট করুন

পিসি ইউজাররা উপরের(ফেইসবুক কমেন্ট) অথবা নিচের যেকোনো বক্সে কমেন্ট করতে পারেন। আর মোবাইল ব্যবহারকারীরা যে বক্সটি দেখা যাচ্ছে সেটিতে কমেন্ট করুন।

 
টেমপ্লেট ডিজাইন আলিম আল রাজি | ব্যাক্তিগত ব্লগসাইট খেয়ালিকা'র জন্য খেয়ালিকা | যোগাযোগ