আলিম আল রাজি 'র হ-য-ব-র-ল মার্কা ব্লগ

স্বাস্থ্যসংক্রান্ত কোনো বই পড়ার সময় সাবধান। ছাপার ভুলের কারণে আপনার মৃত্যু হতে পারে। মার্ক টোয়েন, সাহিত্যিক।। আমি সব সময়ই বিখ্যাত ছিলাম, কিন্তু এত দিন সবাই জানত না। লেডি গাগা, আমেরিকান পপশিল্পী।। যদি আপনার পিতা-মাতার কোনো সন্তান না থাকে, তাহলে আপনারও নিঃসন্তান হওয়ার সম্ভাবনা আছে। ডিক ক্যাভেট, সাবেক আমেরিকান টিভি উপস্থাপক।। ঈশ্বর রোগ সারান কিন্তু সম্মানী নেন ডাক্তার। বেঞ্জামিন ফ্রাঙ্কলিন, আমেরিকান রাজনীতিবিদ, লেখক ও বিজ্ঞানী।। প্রলোভনের হাত থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় হলো তার বশবর্তী হওয়া। অস্কার ওয়াইল্ড, অভিনেতা ও সাহিত্যিক।। ভুল করার পরও কেউ হাসার অর্থ হলো, সে ইতিমধ্যে দোষ চাপানোর মতো অন্য কাউকে পেয়ে গেছে। রবার্ট ব্লক, সাহিত্যিক।। আমি অনেক বছর যাবৎ আমার স্ত্রীর সঙ্গে কথা বলিনি। আমি তার বক্তব্যে বাধা দিতে চাই না। রডনি ডেঞ্জারফিল্ড, আমেরিকান কৌতুকাভিনেতা।। একজন পুরুষ বিয়ের আগ পর্যন্ত অসম্পূর্ণ থাকে এবং বিয়ের পর সে শেষ হয়ে যায়। সা সা গাবুর, হাঙ্গেরিয়ান-আমেরিকান অভিনেত্রী।। সবার হৃদয়ে নিজের নামটি লিখুন, মার্বেল পাথরের দেয়ালে নয়। চার্লস স্পার্জান, ব্রিটিশ লেখক।। শুধু দালমা আর জিয়াননিনাই আমার বৈধ সন্তান, বাকিরা সবাই আমার অর্থ ও ভুলের ফসল। ডিয়েগো ম্যারাডোনা, সর্বকালের অন্যতম সেরা ফুটবলার।। কোনো পুরুষ যদি স্ত্রীর জন্য গাড়ির দরজা খুলে দেয়, তাহলে হয় গাড়িটা নতুন অথবা তার নতুন বিয়ে হয়েছে। প্রিন্স ফিলিপ, ব্রিটেনের রাজপুত্র।। আমি শিশুদের ভালোবাসি। কারণ আপনারা জানেন কি না জানি না, আমি নিজেও শিশু ছিলাম একসময়। টম ক্রুজ, হলিউড অভিনেতা।। জীবনের সব কাক্সিত বস্তুই হয় অবৈধ, কিংবা নিষিদ্ধ, কিংবা চর্বিযুক্ত, কিংবা ব্যয়বহুল, নয়তো বা অন্য কারও স্ত্রী। গ্রুশো মাক্স, সাহিত্যিক।। যতক্ষণ আপনি কোনো ছেলেকে অপছন্দ করবেন, সে আপনার জন্য তার সর্বস্ব ত্যাগ করতে প্রস্তুত থাকবে। যখন আপনি তাকে ভালোবাসতে শুরু করবেন, ততণে সে তার আগ্রহ হারিয়ে ফেলবে। বিয়ন্স নোয়েলস, মার্কিন গায়িকা ও অভিনেত্রী।। আমার একটা অ্যালার্ম ঘড়ি আছে। মজার বিষয় হলো, সেটা কোনো আওয়াজ করে না। এটা আলো দেয়। যতই সময় যেতে থাকে, সেটি ততই উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হতে থাকে। একপর্যায়ে আলোর চোটে আমার ঘুম ভেঙে যায়। আমার সেই অ্যালার্ম ঘড়িটার নাম জানালা। জে লেনো, মার্কিন কৌতুক অভিনেতা।। আমাকে একটি গিটার দাও, আমি সেটা বাজাব। আমাকে একটি মঞ্চ দাও, আমি গাইব। আমাকে একটি অডিটরিয়াম দাও, আমি তা পরিপূর্ণ করে দেব। এরিক ক্যাপটন, সংগীতজ্ঞ।। আমার স্বামীর সঙ্গে দেখা হওয়ার আগে আমি কখনো প্রেমে পড়িনি, কয়েকবার পা রেখেছিমাত্র। রিটা রুডনার, মার্কিন কৌতুক অভিনেত্রী ও লেখিকা।। অবিবাহিত পুরুষদের ওপর উচ্চহারে কর বসানো উচিত। তারা কেন অন্যদের চেয়ে সুখে থাকবে? অস্কার ওয়াইল্ড, আইরিশ লেখক ও কবি।। বিয়ে হলো কল্পনার কাছে বুদ্ধির পরাজয়। দ্বিতীয় বিয়ে হলো আশার কাছে অভিজ্ঞতার পরাজয়। স্যামুয়েল জনসন, ব্রিটিশ লেখক।। বিয়ে হলো প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার মতোই প্রাকৃতিক, অযৌক্তিক এবং ভীষণ গুরুত্বপূর্ণ। লিসা হফম্যান, অভিনেতা ডাসটিন হফম্যানের স্ত্রী।। বুকমার্ক কেনার জন্য ডলার খরচ করার দরকার কী? ডলারটাকেই বুকমার্ক হিসেবে ব্যবহার করুন। স্টিভেন স্পিলবার্গ, চলচ্চিত্র পরিচালক।। আমার মনে হয়, যেসব পুরুষের কান ফুটো করা, তারা বিয়ের জন্য ভালোভাবে প্রস্তুত। কারণ, তারা ব্যথা সহ্য করেছে এবং অলংকারও কিনেছে। রিটা রুডনার, আমেরিকান কৌতুকাভিনেত্রী, লেখিকা ও অভিনেত্রী।। ডায়েটের প্রথম সূত্র হলো : খাবারটা যদি তোমার খেতে খুব ভালো লাগে, তাহলে অবশ্যই জিনিসটা তোমার জন্য তিকর হবে। আইজ্যাক আজিমভ, বিজ্ঞান কল্পকাহিনিকার।। আমার জন্মের পর আমি এত অবাক হয়ে গিয়েছিলাম যে পাক্কা দেড় বছর কথাই বলতে পারিনি। গ্রেসি অ্যালেন, মার্কিন কৌতুকাভিনেত্রী।। আমি কোনো দিন বিখ্যাত হতে পারব না। আমি কিচ্ছু করি না। কিছুই না। আগে দাঁত দিয়ে নখ কাটতাম। এখন তা-ও করি না। ডরোথি পার্কার, আমেরিকান রম্যলেখিকা।। আমি কখনোই আমার স্কুলকে আমার শিক্ষার ক্ষেত্রে ব্যাঘাত ঘটাতে দিইনি। মার্ক টোয়েন, সাহিত্যিক।। সত্যবাদিতাই সর্বোত্তম পন্থা, যদি না আপনি একজন অসাধারণ মিথ্যেবাদী হতে পারেন। জেরোম কে জেরোম, ব্রিটিশ লেখক।। আলস্য পুরোপুরিভাবে তখনই উপভোগ করা সম্ভব, যখন হাতে প্রচুর কাজ থাকে। জেরোম কে জেরোম, ব্রিটিশ লেখক।। যখনই টিভিতে পৃথিবীর সব অনাহারি ও দরিদ্র শিশুকে দেখি, কান্না ধরে রাখতে পারি না। মনে হয়, ইশ, আমার ফিগারটাও যদি ওই রকম হতো। মারায়া ক্যারি, সংগীতশিল্পী।। সুষম খাদ্যতালিকার একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো খাদ্য। ফ্র্যান লেবোউইটজ, মার্কিন লেখক।। ধূমপান মৃত্যু ডেকে আনে। যদি আপনার মৃত্যু ঘটে, তাহলে জীবনের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ আপনি হারাবেন। ব্রুক শিল্ডস, অভিনেত্রী।। বক্সিংয়ে এ পর্যন্ত ইনজুরি, মৃত্যু-দুটোই হয়েছে। কোনোটিই তেমন মারাত্মক ছিল না। অ্যালান মিন্টার, বক্সার।। অন্যের শেষকৃত্যানুষ্ঠানে সব সময় যাওয়া উচিত। তা না হলে তারাও আপনার শেষকৃত্যানুষ্ঠানে আসবে না। ইয়োগি বেরা, বেসবল খেলোয়াড়।। এমন কাজ তোমার করার দরকার নেই, যেটা আগামীকাল অন্যের ঘাড়ে এমনিতেই চাপবে। ডেভিড ব্রেন্ট, অভিনেতা।। আমাকে কোনো প্রশ্ন কোরো না, তাহলে আমাকেও কোনো মিথ্যা বলতে হয় না। ওলিভার গোল্ডস্মিথ, আইরিশ লেখক ও কবি।। মডেলরা হলো বেসবল খেলোয়াড়দের মতো। আমরা খুব তাড়াতাড়ি বিপুল অর্থের মালিক হই, কিন্তু বয়স ৩০ হতে না হতেই আবিষ্কার করি যে আমাদের উচ্চশিক্ষা নেই, কোনো কিছু করারই যোগ্যতা নেই। কিন্তু আমরা খুবই বিলাসী জীবনযাপনে অভ্যস্ত। এমন সময় সবচেয়ে বুদ্ধির কাজ হলো কোনো মুভিস্টারকে বিয়ে করে ফেলা। সিন্ডি ক্রাফোর্ড, মডেল।। ফিলাডেলফিয়ার পথঘাট খুবই নিরাপদ। শুধু মানুষই সেগুলোকে অনিরাপদ বানিয়ে রেখেছে। ফ্রাংক রিজো, আমেরিকার ফিলাডেলফিয়ার সাবেক মেয়র।। সব সময় মনে রাখবেন, আপনি অনন্য। ঠিক আর সবার মতো। মার্গারেট মেড, নৃতত্ত্ববিদ।। বিশেষজ্ঞরা বলেন, রাগের মাথায় কখনো বাচ্চাদের মারবেন না। আমার প্রশ্ন হলো, তাহলে কখন মারব? মনে যখন আনন্দ থাকে তখন? রোজেইন বার, লেখক।। টেলিভিশন আমার কাছে খুবই শিক্ষামূলক। বাড়ির সবাই যখন টেলিভিশন দেখে, আমি তখন অন্য ঘরে গিয়ে বই পড়তে শুরু করি। গ্রুশো মার্ক্স, কৌতুকাভিনেতা।। হাল ছেড়ো না। একটা ডাকটিকিটকে দেখো। নিজ গন্তব্যে না পৌঁছানো পর্যন্ত তা একটি খামের সঙ্গেই লেগে থাকে। জশ বিলিংস, লেখক।। কেউ মহৎ হয়েই জন্মায়, কেউ অনেক চেষ্টা করে মহৎ হয়। বাকিরা পাবলিক রিলেশন অফিসারদের ভাড়া করে। ড্যানিয়েল জে বুরর্স্টিন, ইতিহাসবিদ।। বাস্তব ও কল্পকাহিনির মধ্যে পার্থক্য হলো, কল্পকাহিনিকে সব সময় যুক্তিপূর্ণ হতে হয়। টম ক্যান্সি, লেখক।। অস্ট্রেলিয়ার মানুষের অন্যতম প্রিয় শখ হচ্ছে কবিতা না পড়া। ফিলিস ম্যাকগিনলে, লেখক।। চলচ্চিত্রের দৈর্ঘ্য মানুষের ব্লাডারের সহ্যমতার সমানুপাতিক হওয়া উচিত। আলফ্রেড হিচকক, চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক।।



.

মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০১১

একটি ফাটক (ফেসবুকে যে নাটক)

মন্তব্যঃ টি

রিত্র:

ছেলে ১,
ছেলে ২,
মেয়ে।

মঞ্চ: ফেসবুক। নীল আর সাদা রং মিলে কিছুটা স্নিগ্ধ পরিবেশ সৃষ্টি করবে।
দৃশ্য এক:
মঞ্চে ধীরপায়ে এল একটি মেয়ে। সে হলো মেয়ে ১।
এরপর এল একটি ছেলে। সে হলো ছেলে ১।
মঞ্চে লেখা এল: মেয়ে ১ ওয়ান্টস টু বি ইওর ফ্রেন্ড।
ছেলেটি একসেপ্ট বাটন চাপল।

দৃশ্য দুই:
মেয়ের স্ট্যাটাস: মন খারাপ (ব্যাকগ্রাউন্ড মিউজিক: রোমান্টিক গান)
কমেন্ট:
ছেলে ১: কেন, কী হয়েছে?
মেয়ে ১: আম্মু বকা দিয়েছে!
ছেলে ১: আহা রে! কাঁদে না। কী করছিলা?
মেয়ে ১: কচু! কিছুই করি নাই। এমনি বকা দিয়েছে। আমি ছোট তো! সবাই আমাকে বকা দেয়। সবাই পচা।
ছেলে আর মেয়ে ধীরে ধীরে পর্দার আড়ালে (ইনবক্সে) চলে যাবে।

দৃশ্য তিন:
পর্দার আড়ালে (ইনবক্সে) নড়াচড়া দেখা যাবে।

দৃশ্য চার:
ছেলে আর মেয়ে একসঙ্গে আবার মঞ্চে আসবে।
ছেলের স্ট্যাটাস: পাইলাম, উহারে পাইলাম। (ব্যাকগ্রাউন্ড মিউজিক: লুতুপুতু রোমান্টিক গান)
কমেন্ট:
মেয়ে: :)
ছেলে: :)
মেয়ে: কাকে পাইলা?
ছেলে: বলতেই হবে?
মেয়ে: বুঝে নিলাম।
ছেলে: তাই? হুহ।
মেয়ে: তা নয়তো কী?
ছেলে: :-*
মেয়ে: যাহ! দুষ্টু। :p
দর্শক হাততালি দেবে।
মেয়ের স্ট্যাটাস: এত দিন কোথায় ছিলে? (ব্যাকগ্রাউন্ড মিউজিক: রোমান্টিক মিউজিক)
কমেন্ট:
ছেলে: :)
মেয়ে: :)
ছেলে: তুমি খোঁজ নাওনি কেন?
মেয়ে: অ্যাহ! আমার এত ঠ্যাকা পড়েছে! :)
ছেলে: সব আমাকে করতে হবে?
মেয়ে: জি, স্যার। আপনাকেই করতে হবে :p
দর্শক হাততালি দেবে।
ছেলে আর মেয়ে আবার পর্দার আড়ালে (ইনবক্স) চলে যাবে।

দৃশ্য পাঁচ:
সিম্বলিক শট ১: মঞ্চে এসে ছেলে ১ একঝাঁক পায়রা উড়িয়ে দেবেন আকাশে। পায়রাগুলো স্বপ্নের প্রতীক।
সিম্বলিক শট ২: মঞ্চে মেয়ে পিস্তল নিয়ে এসে সব কটি পায়রা গুলি করে মেরে ফেলবে। তাঁর মুখে তখন স্ক্রূর হাসি। (ব্যাকগ্রাউন্ড মিউজিক: ভায়োলিনের করুণ সুর)


দৃশ্য ছয়:
ধীরে ধীরে মঞ্চে আসবে মেয়েটি। অপর পাশ থেকে আসবে ছেলে ২ (প্রথমবারের মতো)। একের সঙ্গে অপরের দেখা হলো। ছেলে ১ তখন পর্দার আড়ালে।
ছেলে ২ অপলক নয়নে মেয়ের দিকে চেয়ে থাকবে। মেয়েটিও তাকিয়ে থাকবে। উভয়ের হূদয় একসঙ্গে খচাৎ করে উঠল।
ছেলে ২-এর ফেসবুক স্ট্যাটাস: প্রথম দেখায় প্রেম! (ব্যাকগ্রাউন্ড মিউজিক: বাঁশির মধুর সুর)
কমেন্ট:
মেয়ে: তাই নাকি!
ছেলে ২: তাই তো মনে হচ্ছে!
মেয়ে: তা কার প্রেমে পড়লেন?
ছেলে ২: সে আশপাশেই আছে।
মেয়ে: :)
ছেলে ২: হারিয়েছি আমি তোমাতে।
মেয়ে: :)
দর্শক কপাল কুঁচকাবে।
পর্দার আড়ালে (ইনবক্স) চলে যাবে ছেলে ২ ও মেয়ে।

দৃশ্য সাত:
কিছুক্ষণ পর আবার মঞ্চে আসবে তারা।
ছেলে ২-এর স্ট্যাটাস: ভালোবাসার প্রহরে মুখোমুখি দুজন। (ব্যাকগ্রাউন্ড মিউজিক: রোমান্টিক রবীন্দ্রসংগীত)
মেয়ে: :)
ছেলে ২: :)
মেয়ে: :p
ছেলে২: জিব দেখাও কেন?
মেয়ে: তোমাকে দেখাচ্ছি নাকি। :)
ছেলে ২: আমি তো দেখে ফেললাম। :)
পর্দার আড়াল থেকে ধীরে ধীরে আসবে ছেলে ১। এসে কমেন্ট করবে—
ছেলে ১: কী হচ্ছে?
ছেলে ২: প্রেম হচ্ছে!
মেয়ে: নো কমেন্ট। (কিছুটা বিব্রত)
মেয়ের স্ট্যাটাস: চাই তোমায় প্রতি নিঃশ্বাসে (ব্যাকগ্রাউন্ড মিউজিক: গিটারের টুংটাং)
কমেন্ট:
ছেলে ২: :)
মেয়ে: :)
ছেলে ২: আমিও।
মেয়ে: আমিও গো!
ছেলে ১: বাহ!
মেয়ে: ছেলে ১, কী সমস্যা তোমার?
ছেলে ১: কোনো সমস্যা নাই। দেখলাম। (ব্যাকগ্রাউন্ড মিউজিক: বাঁশি)
দর্শক কপাল কুঁচকাবে।
পর্দার আড়ালে চলে যাবে ছেলে ২ ও মেয়ে। ছেলে ১ তখন কিংকর্তব্যবিমূঢ়।


দৃশ্য আট:
ছেলে ১ মঞ্চের কোণে একা একা বসে আছে। তার মনে তখন ঝড়।
অন্যদিকে ছেলে ২ আর মেয়েটি মঞ্চের মাঝখানে নাচানাচি করছে।
ব্যাকগ্রাউন্ডে বাজছে একটার পর একটা গান—‘তোমার বারিষ মাখা হাসি আমার...’
‘উ লা লা লা। লক্ষ্মী সোনা চাঁদের কণা...আ আ আ...’
গান শেষ হলে পঞ্চম দৃশ্যে মারা যাওয়া পায়রা দিয়ে ছেলে ২ আর মেয়েটি লাঞ্চ সেরে ফেলবে।
ছেলে ১ এসব দেখে আস্তে আস্তে মঞ্চ থেকে আড়ালে চলে যাবে।
দর্শক তখন ঘৃনায় থু থু ফেলছে।
সমাপ্ত


নাটকটির নাম হওয়া উচিত ছিলোঃ "কি করে এতো কুৎসিত হলো জন্তুগুলো"


"ফাটক"টি রস আলো-তে প্রকাশিত।(১৯-০৯-২০১১)









 
টেমপ্লেট ডিজাইন আলিম আল রাজি | ব্যাক্তিগত ব্লগসাইট খেয়ালিকা'র জন্য খেয়ালিকা | যোগাযোগ